কালো ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

বর্তমান সময়ের মানুষ একটু সুন্দর মানুষকে বেশি ভালবাসেন। তাছাড়া সবাই উজ্জ্বল ফর্সা ত্বকের প্রতি দুর্বলতা রয়েছে। অনেকে আছেন কাজের ব্যস্ততার জন্য ত্বকের যত্ন নেওয়ার সুযোগ পান না।

তাছাড়া জন্ম থেকে ফর্সা ত্বক পেয়েও ধুলো ময়লা আর রোদের তীব্র তাপের কারণে ত্বকের উজ্জ্বলতা হারিয়ে বসেন অনেকেই।


কালো ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়


এরকম পরিস্থিতির কারণে অনেকে নিজের শ্যামলা ত্বক রাতারাতি ফর্সা করার জন্য বেছে নেন বিভিন্ন কেমিক্যালযুক্ত ক্রিম। কিন্তু এই ক্রিম কেমিক্যালযুক্ত হওয়ার কারণে শ্যামলা ত্বক ফর্সা করার জন্য উপকারী নাও হতে পারে।


হারানো সোন্দর্যতা ফিরে পাবার উপায়


শ্যামলা ত্বক ফর্সা করার উপায়


আজকের এই পোষ্টে আপনাদের সামনে এমন কিছু প্রাকৃতিক উপায় তুলে ধরেছি যা আপনার শ্যামলা ত্বক ফর্সা করার একমাত্র উপায় হতে পারে।


শ্যামলা ত্বক ফর্সা করতে দুধ ও কলার প্যাক


অল্প সময়ে ত্বক উজ্জ্বল করতে কলার কোনও বিকল্প হয় না বললেই চলে। দুধ ও কলার প্যাকটির জন্য অর্ধেক পাঁকা কলা ও ২ চা চামচ কাঁচা দুধ লাগবে। কলা খুব ভালো করে ম্যাশ করে নিতে হবে। এর সাথে অল্প অল্প করে কাঁচা দুধ মিশিয়ে একটি থকথকে মিশ্রণ বানাতে হবে।

তবে খেয়াল রাখবেন পেস্টটা যেন একেবারে মিহি হয়ে যায়। দুধ ও কলা প্যাকটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির সাথে সাথে ত্বককে ময়শ্চারাইজও করবে। এজন্য এটি ধোয়ার পর আলাদা করে ময়শ্চারাইজার লাগানোর কোন দরকার নেই।


লেবু আর মধু দিয়ে শ্যামলা ত্বক ফর্সা করার উপায়


এই ২টি প্রাকৃতিক উপাদান শ্যামলা ত্বককে উজ্জীবিত রাখে। বিশেষ করে লেবুর রস মুখের ত্বক পরিষ্কার করে। তাছাড়া মধু নিয়মিত ব্যবহারের ফলে মুখের ফর্সাভাব ধরে রাখে।

এটি করার জন্য প্রথমে আপনাকে ২ চামচ মধু ও ২ চামচ লেবুর রস নিতে হবে। এই ২টি উপকরণ ভালোভাবে মিশিয়ে মুখে ২০ থেকে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। সপ্তাহে অন্তত ৩ দিন এটি ব্যাবহার করলে সহজেই পেয়ে যাবেন শ্যামলা ত্বক থেকে উজ্জ্বল ফর্সা ও লাবন্যময় একটি প্রাকৃতিক ত্বক।


দুধ, মধু ও লেবুর রস


দুধ আর মধুর সাথে লেবুর রস মিশালে একটি প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। কোন ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ত্বকের রঙ হালকা করে। ২ চামচ দুধ, ২ চামচ লেবুর রস, এক চামচ মধু ভালো ভাবে মিক্স করে প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। তারপর এই প্যাক মুখে মাখুন। শুকোতে দিন আর গরম পানি দিয়ে ধুয়ে নিন।এটি ব্যবহারের ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা দেখে নিজেই নিজেই অবাক হবেন। সেই সাথে এটি আপনার ত্বককে মসৃণ করে তোলে।


টমেটো ও লেবু


এই ২টি উপাদানে লাইকোপেন নামক একটি উপাদান রয়েছে। ২টি টমেটো আর ২ চা চামচ লেবুর রস নিন। টমেটো ব্লেন্ড করে রসটুকু বের করে নিন। এরপর পরিমাণ মতো টমেটোর রস নিয়ে লেবুর রস মিশিয়ে নিন।

এই মিশ্রনটা ভাল করে মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। যা সব ধরনের ত্বকের দাগ মিলিয়ে দেওয়ার পাশাপাশি মৃত কোষেদের সরিয়ে দেয় ত্বক ফর্সা হয়ে উঠতে সময় লাগে না।


টক দই ও মধু


দুই টেবিল চামচ টক দই ও এক চা চামচ মধু নিন। দই ও মধু উপাদান ভালোভাবে মিশিয়ে নিন। তারপর সেই পেস্টটা কম করে ১৫ মিনিট মুখে মাসাজ করুন সময় হয়ে গেলে মুখটা ধুয়ে নিন।


কিছুদিন নিয়ম করে প্যাক গুলো আপনার ত্বকে লাগালে আস্তে আস্তে ফর্সা হবে। তবে অবশ্যই দিনের বেলায় সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।


আরও


অ্যালোভেরায় উজ্জ্বল ত্বক পেতে এই নিয়ম গুলো মেনে চলুন

স্মার্ট হওয়ার ৫ টি অভ্যাস

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন