কিভাবে বুঝবেন আপনার মোবাইল হ্যাক হয়েছে কিনা

আপনার ফোন কি মাঝে মাঝে অটো অন অফ হয় বা কোনো কারণ ছাড়ায় ফোনের যেকোনো অ্যাপ অন হচ্ছে যদি এমন হয়ে থাকে তাহলে ফোন নিয়ে একটু সাবধানতা অবলম্বন করতে হবে ।


কিভাবে বুঝবেন আপনার মোবাইল হ্যাক হয়েছে কিনা



২। আপনার খুব সাম্প্রতিক মনে হচ্ছে যে আপনার ফোন খুব বেশি ব্যাটারি ব্যাক-আপ দিচ্ছে না আপনার কাঙ্খিত আশা অনুযায়ী । ফোনটি নতুন হওয়ার পারও চার্জ বেশিখন থাকছে না । তাহলে কি ব্যাটরি নষ্ট হয়ে গিয়েছে । আসলে তা নয় ।


এমন ও হতে পারে যে আপনার অজান্তে ফোনের ব্যাকগ্রাউন্ডে অ্যাপ চলার কারণে ব্যাটরির চার্জ শেষ হয়ে যাচ্ছে ।হ্যাকারা তাদের তথ্য এর জন্য আপনার ফোনের ব্যাকগ্রাউন্ডে অ্যাপ বা ওয়েব সাইট চালিয়ে রেখেছে যার কারণে অতিরিক্ত চার্জ শেষ হয়ে যাচ্ছে ।


এ ক্ষেত্রে জেনে নেওয়া উচিত হবে আপনার ফোনের ব্যাটরি শেষ হয়েছে না হ্যাক হয়েছে মোবাইল ফোন তাই তাড়াতাড়ি একজন টেকনিশিয়ান দিয়ে ফোনের ব্যাটারি দেখান ।


৩। আপনার স্মার্টফোনটি খুব বেশি গরম হয়ে যাচ্ছে । ফোন ব্যবহার করলে গরম হয় এটা স্বভাবিক কিন্তু অতিরিক্ত গরম হলে অন্য কথা । দেখা যায় ফোন অল্প ব্যবহার বা কোনো প্রকার ব্যবহার করেঊ যদি বেশি গরম হয়ে যায় তা হলে অনেক সময় ফোন হ্যাক হয়ে যায় ।


দেখা যায় হ্যাকার আপনার অজান্তে ফোনে অ্যাপ বা অন্য কাজ করছে । যখন কেউ দুরের থেকে কেঊ ফোন ব্যবহার করবে তখন ফোন গরম হবে ।


৪। আপনি দেখা যায় ফোন রেখে দিয়েছেন কোনো কারণ ছাড়ায় ফোনের ক্যামেরা অন হচ্ছে বা ভলিঊম কম বেশী হচ্ছে । ফোনের এমন আচরণে এমন মনে হতে পারে এটা একটা টেকশিনিয়ান সমস্যা কিন্তু না অনেক সময় হ্যাকার রা এটা করে থাকে ।


সমাধান


১। কোনো প্রকার পাবলিক ওয়াইফাই ব্যবহার করবেন । কারণ পাবলিক ওয়াইফাই এ হ্যাকার রা ফাঁদ পেতে থাকে যখন এটা কেউ ব্যবহার করে তখন হ্যাকার রা ফাঁদে ফেলে ।


২। আমাদের ফোনে বিভিন্ন প্রকার মেসেজ আসে সেখানে বিভিন্ন প্রকার লিংক আশে । এছাড়া মেসেঞ্জার, ইমেইল এ বিভিন্ন প্রকার যেমনঃ আপনি অনেক ডলার পেয়েছেন এ কোম্পনি সে কোম্পানি থেকে এই বলে লিংক দেয় বলে লিংকে এ ক্লিক করতে ।


সেখানেই কখনও ক্লিক করবেন না কারণ এতে অনেক ভাইরাস থাকতে পারে । কখনও অজানা লিংকে না জেনে না বুঝে ক্লিক করবেন না ।


৩। ব্রাউজারে কখনও অটো লগ ইন বা অটো সেভ এই অপশনটি ব্যবহার করবেন না । কারণ হ্যাকার যদি কোনো প্রকার আপনার ফোনের কন্ট্রোল পেয়ে যা তাহলে এক মূহুর্তে ফোনের সব সেভ করা পাসওয়ার্ড জেনে যাবে ।


৪। গুগল প্লে স্টোরের বাইরে কোনো প্রকার অপরিচিত স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা উচিত নয় । কারণ গুগল সব সময় অ্যাপ চেক করে প্লে স্টোরে আনে তাই তেমন কোনো ভয় থাকে না । অন্য কোম্পানিগুলো অ্যাপে অনেক সমস্যা থাকে যার কারণে ফোন হ্যাক হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন