হেয়ার রিবন্ডিং কি? এর সুবিধা ও অসুবিধা সমুহ জেনে নিন

হেয়ার রিবন্ডিং, চুল সোজা করা বা তাপীয় সোজা করা নামেও পরিচিত, একটি রাসায়নিক এবং তাপ-ভিত্তিক চিকিত্সা যা স্থায়ীভাবে কোঁকড়া বা তরঙ্গায়িত চুলকে সোজা করতে ব্যবহৃত হয়।


হেয়ার রিবন্ডিং,এর সুবিধা ও অসুবিধা


হেয়ার রিবন্ডিং কি? এর সুবিধা ও অসুবিধা সমুহ জেনে নিন


চুল, যাকে একজন ব্যক্তির মুকুট গৌরবও বলা হয়, মহিলাদের সবচেয়ে বড় সম্পদগুলির মধ্যে একটি। এটি একজন মহিলার ব্যক্তিত্বকে প্রজেক্ট করতে পারে যখন তার পছন্দ অনুসারে স্টাইল করা হয়। এ কারণেই চুলের রিবন্ডিং সহ চুলের সৌন্দর্য আরও বাড়ানোর জন্য বিভিন্ন চুলের চিকিত্সা উপলব্ধ করা হয়। হেয়ার রিবন্ডিং হল এমন একটি প্রক্রিয়া যেখানে চুলের প্রাকৃতিক বন্ধন রাসায়নিক এবং তাপ ব্যবহারের মাধ্যমে ভেঙে ফেলা হয়, পুনরায় সাজানো হয় এবং আবার বন্ধন করা হয়। তরঙ্গ এবং কার্ল চ্যাপ্টা হয় যাতে চুল সোজা এবং সুন্দর দেখায়। এই প্রক্রিয়ার ফলাফল সিল্কি, চকচকে, এবং মসৃণ চুলের প্রতিশ্রুতি দেয়।

আপনার চুলের জন্য রিবন্ডিং ভাল হবে কিনা জেনে নিন

কিছু মহিলা চুলের রিবন্ডি করতে উদ্যোত্ব হন কারণ তাদের চুলগুলি নিস্তেজ, ফ্রিজি এবং নিয়ন্ত্রণের অযোগ্য। কিন্তু চুল রিবন্ডিং কি সত্যিই আপনার জন্য? এই চুলের চিকিত্সা থেকে আপনি যে উপকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়াগুলি অনুভব করতে পারেন তা দেখুন।


সুবিধা


চুল রিবন্ডিংয়ের প্রথম সুবিধা হল এটি স্থায়ী ফলাফল দেয়। চুলের অন্যান্য চিকিত্সার মতো নয়, আপনার চুলকে রিবন্ডিং করলে তা স্থায়ীভাবে সোজা হতে পারে। আপনার চুল স্বাভাবিকভাবেই সামান্য ‘S’ বক্ররেখার সাথে সোজা হোক বা কোঁকড়ানো, এটি নিশ্চিত যে চিকিত্সার শেষে আপনার সোজা এবং সিল্কি চুল থাকবে।


চিকিত্সার আরেকটি সুবিধা হল রিবাউন্ড করার সময় আপনার চুলের পরিচালনার একটি উল্লেখযোগ্য উন্নতি। এটি আপনাকে আপনার চুল এলোমেলো না করে বাতাসের পরিবেশে দাঁড়াতে দেয়। এছাড়াও আপনি আপনার চুলের স্ট্রেইটনেসে আপস না করে স্টাইল করতে বা বাঁধতে পারেন।


যদিও এই বিশেষ চুলের চিকিত্সার বেশ কিছু সুবিধা রয়েছে, তবে এর নিজস্ব খারাপ দিকও রয়েছে। তাদের বেশিরভাগই ঘটে যখন একটি নিম্নমানের রাসায়নিক ব্যবহার করা হয় বা চিকিত্সার সময় একটি পদক্ষেপ সঠিকভাবে করা হয় না।


অসুবিধা 


এক জন্য, চুলের রিবন্ডিং চুল ভেঙে যেতে পারে। প্রক্রিয়া চলাকালীন প্রয়োগ করা রাসায়নিক এবং তাপ আপনার চুলের উপর প্রভাব ফেলতে পারে এবং এটি সহজেই ভেঙে যেতে পারে।


আপনি যখন এই চিকিত্সার মধ্য দিয়ে গেছেন তখন আপনি আরও চুল পড়া লক্ষ্য করতে পারেন। এই চিকিত্সার আরেকটি নেতিবাচক দিক হল যে আপনি প্রক্রিয়া চলাকালীন পোড়া বজায় রাখতে পারেন। স্ট্রেটেনিং আয়রন শুধু আপনার চুলই পোড়াতে পারে না, আপনার মাথার ত্বকও পোড়াতে পারে।


অবশেষে, প্রক্রিয়াটি চুলকে স্থায়ীভাবে সোজা করে রাখলেও, এটিকে সুন্দর রাখার জন্য গরম তেলের চিকিত্সার মাধ্যমে ফলো-আপ রক্ষণাবেক্ষণ করাও প্রয়োজন।


একটি পৃথক চিকিত্সার জন্য আপনাকে আরও কয়েক টাকা ব্যয় করতে হতে পারে। চুলের রিবন্ডিং প্রক্রিয়া সস্তা হয় না কারণ চুলের পণ্যের সংখ্যা এবং এর শ্রমসাধ্য প্রক্রিয়া।


আরও পড়ুন


রিবন্ডিং চুলের যত্ন নিবেন যেভাবে

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন