ডায়েট ছাড়া ওজন কমানোর টিপস

যারা ওজন কমানোর জন্য লড়াই করে যাচ্ছেন, কেবল মাত্র তাদের জন্যই স্লিম হওয়ার নিম্নের নিয়মগুলি অনুসরণ যোগ্য।

ডায়েট ছাড়া ওজন কমানোর টিপস

চিকন হওয়ার জন্য শর্টকাট টিপস বা নিয়ম অর্থাৎ জিমে না গিয়ে বাড়তি বা অতিরিক্ত ওজন কমানোর জন্য এক্সক্লুসিভ সব টিপস। সবার জন্য খুব গুরুত্বপূর্ণ কারন শুধু চিকন হওয়ার জন্য নয়, সুস্থ থাকার জন্যও এই নিয়ম গুলো আপনাকে মেনে চলতে হবে এর চাইতে বেস্ট সলুয়েশন আর কোথাও পাবেন না। মন দিয়ে একবার পড়ুন তাহলে সব বুঝতে পারবেন।


মেদবিহীন, ছিপছিপে সুন্দর স্বাস্থ্য সবার প্রিয়।আর সবাই চায় নিজের সুগঠিত, সুগড়ন ও কার্যক্ষম শরীর। এই প্রত্যাশা পূরণ সহজ কাজ নয়। খাওয়ার সংযম এবং নিয়মিত শরীরচর্চায় ব্রত শক্ত মনের মানুষই স্বাভাবিক ওজন ও সুস্থ শরীর নিয়ে বেঁচে থাকেন। এ জন্য অহেতুক জিমে যাওয়ার প্রয়োজন নেই। এ জন্য খুব বেশি প্রচেষ্টা বা জোগাড়যন্ত্রের প্রয়োজন পড়ে না। কতিপয় বদঅভ্যাস ত্যাগ করতে হবে...


বর্তমান যুগে অধিকাংশ মানুষের ওজন স্বাভাবিকের চেয়ে বেশি হয়- বেশি হওয়াটাই সমস্যা। স্বাভাবিকের চেয়ে ওজন কম হওয়া খুব একটা সমস্যা নয়, যদিনা অস্বাভাবিক রকম কম হয়। তাছাড়া ওজন বাড়ানো তেমন একটা কঠিন কাজ না। বেশি বেশি খেয়ে বেশি বেশি ঘুমালেই এমনি এমনি ওজন বাড়ার কথা। এজন্য এখানে ওজন কমানোর জন্য কিছু পরামর্শ দেওয়া হচ্ছে।  উল্লেখ্য যে, ওজন কমানোর একমাত্র পন্থা হচ্ছে প্রয়োজনের চেয়ে কম ক্যালরি গ্রহণ করা কিংবা বেশি ক্যালরি গ্রহণ করলে সেটি বার্ন করা। অতিরিক্ত ক্যালরি বার্ন না করলেই ওজন বেড়ে যাবে। আর ওজন কমানো মানে যতটা সম্ভব মেদ- ভুঁড়ি (ক্ষতিকর জিনিস) কমাতে হবে, মাংশপেশী কমানো লক্ষ্য নয়। বরঞ্চ মেদ-ভুঁড়ি কমিয়ে সম্ভব হলে মাংশপেশী বাড়াতে হবে।


প্রথমেই পুষ্টিকর খাবার (Nutritional food) ও জাঙ্ক খাবার (Junk food: little nutritional value and often high in fat, sugar, salt, and calories) সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। জাঙ্ক খাবারগুলোর মধ্যে অন্যতম হচ্ছে প্রায় সকল প্রকার প্রক্রিয়াজাত খাবার (Processed foods)। যেমন: চিনি, চিনি ও লবন দিয়ে তৈরী করা খাবার, বাজারে তৈরী করা সকল প্রকার পানীয় ও জুস, ক্যান্ডি, গাম, চকোলেট, কেক-কুকিজ, ভাজাপোড়া খাবার, পিৎজা, হ্যামবার্গার, ইত্যাদি।


স্রেফ জাঙ্ক খাবারগুলো এড়াতে পারলেই ওজন কমানোর জন্য অনেকটাই কাজ এগিয়ে গেল। পুষ্টিকর খাবারগুলোর মধ্যে অন্যতম হচ্ছে প্রায় সকল প্রকার শাক-সব্জি, ফল-মূল, বাদাম ও বীচি (nuts and seeds), ডাইল, ডিম, দুধ, মাছ, মাংশ (lean meats), ব্রাউন রাইস, whole wheat products, ইত্যাদি।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন