সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ স্ট্রিমিং এর মাধ্যমে প্রোডাক্ট প্রমোশন ও সেল বাড়ান

সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ স্ট্রিমিং


কোভিড পরবর্তী সময়ে ছোট ও মাঝারি ব্যবসায়ীদের মাঝে লাইভ স্ট্রিমিং এর মাধ্যমে সার্ভিস ও প্রোডাক্ট প্রমোশন ও সেল ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। লাইভ স্ট্রিমিং দক্ষতা কাজে লাগিয়ে অনেকে প্রোডাক্ট প্রোমোটার হিসেবে ক্যারিয়ার গড়ে তুলছেন এবং উদ্যোক্তারা-ডিজিটাল মার্কেটাররা প্ল্যাটফর্মগুলোর বিশ্লেষণধর্মী ফিচার্সগুলো কাজে লাগিয়ে অনলাইন সেলস এক্সপেরিয়েন্স পরিবর্তন করে দিচ্ছেন এবং গতানুগতিক প্রমোশনাল ব্যয় কমিয়ে আনা সম্ভবপর হয়েছে। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ স্ট্রিমিং এর মাধ্যমে প্রোডাক্ট প্রমোশন ও সেল বাড়ান


আপনি যদি এখনও গতানুগতিক উপায়ে স্টোর ভিত্তিক প্রমোশনে অভ্যস্ত একজন ব্যবসায়ী হয়ে থাকেন বা কিভাবে অনলাইনে সেলস বাড়াবেন তা নিয়ে পরিকল্পনা করছেন তবে আপনি জেনে খুশি হবেন যে, অনলাইন পরিসংখ্যান অনুযায়ী বর্তমানে সামাজিক মাধ্যমগুলোতে যে ভিডিওগুলো আছে তার ২০ শতাংশ লাইভ স্ট্রিমিং। আবার অনলাইন ইউজাররা অন্যান্য ভিডিওর চাইতে লাইভ স্ট্রিমিং ৬ গুণ বেশি দেখে থাকেন এবং ভিডিও দেখার ক্ষেত্রে লাইভ স্ট্রিমিং ৪ গুণ বেশি আগ্রহ সৃষ্টি করে থাকে। 


অনেক উদ্যোক্তার মনে লাইভ স্ট্রিমিং নিয়ে ভয়-ভীতি, শংকা কাজ করে। কিন্তু এক্ষেত্রে ধারাবাহিকভাবে কয়েকটি ভিডিও বানান, ধৈর্য্যের সাথে প্রস্তুতি নিয়ে আপনার অনলাইন ক্রেতাদের সাথে কথাবার্তা বলুন, লাইভ স্ট্রিমিং করুন, এতে করে গতানুগতিক স্টোরের তুলনায় অনেক বেশি লাভবান হওয়ার সুযোগ সৃষ্টি হয়। খেয়াল করলে দেখবেন, সরাসরি স্টোরে কাস্টমারদের সাথে আপনি যেভাবে কথা বলেন, তাদের যেভাবে পণ্য বা সেবা ক্রয়ে আগ্রহী করে তুলেন, লাইভ স্ট্রিমিং আরও সহজ ও লাভজনক। 


আসুন জেনে নেই, সামাজিক মাধ্যম ব্যবহার করে কিভাবে একটি প্রাণবন্ত ও ব্যবসা সফল লাইভ স্ট্রিমিং করবেন :


' আমি ভালোমতো গুছিয়ে কথা বলতে পারি না। আমার ক্যামেরার সামনে দাঁড়ালে লজ্জা লাগে, আমি কি বলবো তা বুঝে উঠতে পারি না ' অনেক উদ্যোক্তাদের কাছে এমন অনেক অভিজ্ঞতার কথা, ভয়ের কথা শোনা যায়, যাদের ভালো পণ্য বা সেবা দেয়ার সামর্থ্য-সুযোগ আছে কিন্তু তুলনামূলকভাবে ভয়ভীতির কারণে তারা অনলাইন স্পেসে বা সামাজিক মাধমেগুলো ব্যবহার করে দ্রুত এগিয়ে যাওয়ার সুযোগ পাচ্ছেন না। মনে রাখবেন, আপনার মানসিকতা আপনার এই দুর্বলতা কাটিয়ে উঠার পথে এক মাত্র অন্তরায়। তাই এই অবস্থা থেকে পরিত্রান পেতে সপ্তাহে বা মাসে একটি করে লাইভ স্ট্রিমিং করুন, এভাবে কয়েকটি ভিডিও করার মাধ্যমে আপনার ভয় কেটে যাবে এবং কোনো প্রকার জড়তা ছাড়াই আপনি সাবলীলভাবে কথা বলতে পারবেন। মনে রাখবেন, প্রথমেই নিখুঁত হতে হবে এই ধরণের মানসিকতা ছেড়ে দিন বরং নিয়মিত হওয়া, ধীরে ধীরে নিজের পণ্য ও সেবা উপস্থাপন করা আপনার মূল লক্ষ্য। 


১) থিম-কনসেপ্ট ভিত্তিক লাইভ স্ট্রিমিং


লাইভ স্ট্রিমিং নিয়ে আপনার এক বা একাধিক থিম ও কনসেপ্ট থাকা উচিত যা আপনার পণ্য-সেবা ও সংশ্লিষ্ট বর্তমান-ভবিষ্যৎ বিপণন পরিকল্পনার সাথে খাপ খায় ৷ এক্ষেত্রে ইমেল-ব্লগের বিষয়বস্তু থেকে প্রমোশন ভিডিও, লাইভ স্ট্রিমিং ইত্যাদির মধ্যে সমন্বয় থাকতে হবে। সমন্বয় করার ক্ষেত্রে আপনি যে বিষয়ে লাইভ স্ট্রিমিং করবেন সে বিষয়ে সংশ্লিষ্ট সব কন্টাক্ট পয়েন্ট নিয়ে একটি ছক তৈরী করতে পারেন এবং সব গুলো পয়েন্টের কমিউনিকেশন স্ক্রিপ্টও রেডি করুন। ধরুন, আপনি একটি নতুন পণ্য বাজারে আনছেন যার সাথে অফার থাকতে পারে, যা নিয়ে বর্তমান কাস্টোমারদের জানানোর ব্যাপার থাকতে পারে, তা নিয়ে লাইভ স্ট্রিমিং এ কিভাবে তুলে ধরবেন তার স্ক্রিপ্ট প্রয়োজন হতে পারে, পণ্যের গুণাগুণ কিভাবে তৈরী করবেন ইত্যাদি আগে থেকেই যদি আপনি প্রস্তুত করে রাখেন তাহলে ক্রেতা সহজেই আপনার পণ্য ও উপস্থাপনায় আগ্রহী হয়ে উঠবে। 


২) আপনার লাইভ স্ট্রিমিং এর ধরণ ও উপস্থাপনা নির্ধারণ  


আপনাকে লাইভ স্ট্রিমিং এর জন্য কোন লিখিত স্ক্রিপ্ট অত্যাবশক না হলেও আপনার একটি ধারাবাহিক কাঠামো থাকা উচিত, যাতে আপনি নির্দিষ্ট সময়ের মধ্যেই সকল টপিক সম্পর্কে বলতে পারেন এবং আপনি আপনার পণ্য ও সেবার যে প্রমোশন তাও পরিপূর্ণভাবে তুলে ধরতে পারেন। এক্ষেত্রে উল্লেখযোগ্য বিষয় হলো, উপস্থাপক হিসেবে আপনাকে দর্শকের মনোযোগ যেমন আকর্ষণ করতে হবে তেমনি ধারাবাহিকভাবে উপস্থাপনার মাধ্যমে আপনার মূলবক্তব্য দর্শকের কাছে পরিষ্কারভাবে তুলে ধরতে হবে। উপস্থাপনার ভাষায় ও পণ্যের গুণাগুণ তুলে ধরার ক্ষেত্রে যে ভাষায় সহজে দর্শকরা বুঝে থাকেন বা যেভাবে দর্শকরা আপনার পণ্য বা সেবা সম্পর্কে জানতে আগ্রহী সেভাবে তুলে ধরুন। 


প্রশ্নোত্তরগুলো পর্ব আকারে লাইভ স্ট্রিমিং এর শেষে কিংবা প্রত্যেক প্রোডাক্ট লাইন প্রোমোশনের শেষে পড়তে পারেন কিংবা উপস্থাপক লাইভ স্ট্রিমিং এর মাঝে মাঝে প্রম্পটার এর সাহায্য নিয়ে নির্দিষ্ট কিছু কমেন্ট পড়তে পারেন। উগ্র বা অশালীন কোন কমেন্ট এর উত্তর দিতে গিয়ে উগ্র আচরণ করে অন্য আরেকজন দর্শকের ও নিজের মূল্যবান সময় নষ্ট করবেন না। লাইভ দেখার পরে কল টু অ্যাকশন যেমন আপনার প্রতিষ্ঠানের ফোন নম্বর, শোরুম এড্রেস কিংবা আপনার সামাজিক মাধ্যমগুলোর পেইজ ইত্যাদি সম্পর্কে জানাতে পারেন। দর্শকরা বুঝে নিবেন এই দৃষ্টিকোণ থেকে না ভেবে বরং আপনার প্রতিষ্ঠান সম্পর্কে যা খুঁটিনাটি জানানো উচিত তা তুলে ধরুন। 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন