জানাজার নামাজের নিয়ম ও দোয়া

জানাজার নামাজের নিয়ম মৃতের লাশকে উত্তর দিকে মাথা করিয়া সম্মুখে রাখিয়া তাহার বুক বরাবর ইমাম দাঁড়াইবে এবং মুছল্লিগণ যথারীতি ইমামের পিছনে সারি বাঁধিয়া দাঁড়াইবে ।জানাজার নামাজ চার তাকবীরে পড়া হয়।প্রথমে নিয়ত করে হাত বাধতে হবে,তাকবীরে তাহরীমার পর ছানা পড়তে হবে।দ্বিতীয় তাকবীরের পর দুরুদ শরীফ পরতে হবে। তৃতীয় তাকবীরের পর মাইয়াতের জন্য দোয়া করতে হবে এবং চতুর্থ তাকবীরের পর সালাম ফিরিয়ে নামাজ শেষ করতে হবে।


জানাজা নামাজের নিয়ম | জানাজা নামাজের দোয়া


জানাযার নামাযের নিয়ত


تـويـت أن أؤدي أربع تكبيرات صـلوة الجنازة فرض الكفاية الثناء لله تعالى والصلوة على النّبي والدعاء لهذا البيت متوجها إلى جهة الكعبة


الشريفة الله اكبر


উচ্চারণ ঃ নাওয়াইতু আন্ উয়াদ্দিয়া আরবাআ তাকবীরাতি সালাতিল জানাযাতি ফারদুল। কিফায়াতি, আসসানা ও লিল্লা-হি তাআলা ওয়াসসালাতু আলান নাবিয়্যি ওয়াদদোআ-উ লিহা-যাল মাইয়্যিতি, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার ।


বাংলা নিয়ত ঃ জানাযা স্ত্রীলোকের হইলে লিহাযাল মাইয়্যিতি না বলে 'লিহাযিহিল মাইয়্যিতি' বলতে হবে।


বাংলা নিয়ত ঃ আমি আল্লাহর ওয়াস্তে জানাযার ফরযে কেফায়ার নামায চার তাকবীরের সহিত এই ইমামের পিছনে আদায় করছি এবং এই মৃতের জন্য দোয়া করছি। আল্লাহু আকবার।



তাকবীরে তাহরীমার পর সানা


محتك اللهم وبحمدك وتبارك اسمك وتعالى جداد وجل ناك ولا


إله غيرك .


উচ্চারণ : সোবহানাকা আল্লা-হুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারাকাসমুকা ওয়া তাআলা আমুকা ওয়া জাল্লা সানা উল্কা আলা ইলা-হা গাইরুকা।


২য় তাকবীরের পর পড়ার দরুদ


সানার পর তাহরীমা না ছেড়ে ইমাম সশব্দে দ্বিতীয় তাকবীর বলবেন এবং মোক্তাদী সকলে চুপে চুপে তাকবীর বলে নিম্নের দুরূদ শরীফ পড়াবেন—


اللهم صل على محمد وعلى ال محمد كما صليت وسلمت وباركت وترحمت على إبراهيم وعلى آل إبراهيم إنك حميد مجيد .


উচ্চারণ : আল্লা-হুম্মা সাল্লি আলা মুহাম্মাদিওঁ ওয়া আলা আলি মুহাম্মাদিন কামা সাল্লাইতা ওয়া সল্লামতা ওয়া বারাকতা ওয়া তারাহহামতা আলা ইবরাহীমা ওয়া আলা আলি ইবরাহীমা ইন্নাকা হামীদুম মাজীদ । 



জানাজার দোয়া


পূর্ণ বয়স্ক লোকের জানাযা হইলে ইমাম সাহেব সশব্দে আর মোক্তাদী চুপে চুপে তৃতীয় তাকবীর বলে নিম্নলিখিত দোআ পড়বে :


اغفر لحينا وميتنا وشاهدنا وغائبنا وصغيرنا وكبيرنا وذكرنا - مارت وانتانا ، اللهم من أحييته منا ناحيه على الإسلام ـ ومن توفيته منا فتوفه على الإيمان برحمتك يا ارحم الراحمين . اللهم


উচ্চারণ : আল্লাহুম্মা গফির লি-হাইয়্যিনা ওয়া মাইয়্যিতিনা ওয়া শাহিদিনা ওয়া গা য়িবিনা ওরা সাগীরিনা ওয়া কারীরিনা ওয়া যাকারিনা ওয়া উনসানা, আল্লাহুম্মা মান আহইয়াইতাহু মিন্না ফাআহয়িহী। আলাল ইসলামি ওয়া মান তাওয়াফাইতাহু মিন্না ফাতাওয়াফফাহ্ আলাল ঈমানি বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন।


এই দোআর পর হাত না উঠায়ে ইমাম সাহেব সশব্দে আর মোক্তাদী চুপে চুপে চতুর্থ তাকবীর বলবে এবং ডানে বামে সালাম ফিরায়ে নামায শেষ করবে। জানাযা নাবালেগ ছেলের হইলে তৃতীয় তাকবীর এর পর নিম্নের দোআ পড়েবে 

اللهم اجعله لنا فرصا واجعله لنا اجرا وذخرا واجعله لنا شائعاومشفع


উচ্চারণ ঃ আল্লা-হুম্মাজআলহু লানা ফারত্বাওঁ ওয়াজআলহু লানা আজরাওঁ ওয়া যুখরাওঁ ওয়াজআলহু লানা শাফিআওঁ ওয়া মুশাফাআ ।


নাবালেগা মেয়ে হইলে তৃতীয় তাকবীর এর পর নিম্নোক্ত দোয়া পড়বে



উচ্চারণ : আল্লাহু ম্মাজআলাহা লানা ফারুত্বাওঁ ওয়াজ আলহা লানা আজরাও ওয়া যুখরাও ওয়াজ আলহা লানা শাফিআতাওঁ ওয়া মুশাফাআহ্ ।

2 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন