ইবাদত কাকে বলে | ইবাদত কত প্রকার

ইবাদত কাকে বলে|ইবাদত কত প্রকার|ইবাদত|ইবাদত শব্দের অর্থ কি


ইবাদত কাকে বলে

আল্লাহ্ তা'আলা পবিত্র কালাম মাজীদে ইরশাদ করেছেন—


 وما خلقت الجن والإنس إلا ليعبدون


উচ্চারণ ঃ ওয়ামা খালাকতুল জিন্না ওয়াল ইনসা ইল্লা লিইয়া'বুদন । অর্থ ঃ "আল্লাহ্ তা'আলা জিনজাতি ও মানবজাতিকে একমাত্র তাঁরই ইবাদত করার উদ্দেশ্যে সৃষ্টি করেছেন।” একমাত্র আল্লাহ্ তা'আলার যাবতীয় আদেশ- নিষেধ, হুকুম-আহকাম পালন করে চলা এবং তাঁর অধিকতর সন্তুষ্টি লাভের জন্য অতিরিক্ত নেক কাজ করা কিংবা নফল ইবাদত করা ইবাদতের ভিতরে গণ্য। 'ইবাদত' শব্দের অর্থ- বন্দেগি করা, গোলামী করা, দাসত্ব স্বীকার করা। মানবজাতি আল্লাহ তা'আলার বান্দা বা গোলাম। যে সমস্ত নেক কাজ করলে মানবজাতি আল্লাহ্ তা'আলার সন্তুষ্টি ও তাঁর রহমত লাভ করতে পারে, তা-ই ইবাদত।



ইবাদত কত প্রকার

ইবাদতের প্রকারভেদ


ইবাদত তিন প্রকার ঃ 

যথা- (১) ইবাদতে বদনী, 

(২) ইবাদতে মালী, 

(৩) ইবাদতে রূহানী। 

এ তিন প্রকারের সংক্ষিপ্ত বর্ণনা নিম্নে দেওয়া হলো—


১. ইবাদতে বদনী ঃ 

অর্থাৎ শরীর কিংবা তার অঙ্গ-প্রত্যঙ্গ দ্বারা যে সমস্ত ইবাদত সম্পাদিত হয়, তাকেই 'ইবাদতে বদনী' বা শারীরিক ইবাদত বলা হয়। যেমন- নামাজ পড়া, রোজা রাখা, অজু করা, কষ্ট করে হেঁটে মসজিদে যেয়ে জামাতে শরিক হয়ে নামাজ পড়া, স্ত্রী সন্তান-সন্ততিদের জন্য ভরণ-পোষণের নিয়তে হালাল পথে শরীরকে খাটিয়ে রোজগার বা কামাই করা, কর করে। পথ চলে আলিমে হক্কানী বুজুর্গানে-দীনের খেদমতে উপস্থিত হয়ে ফায়েজ হাসেল করা, দীন-ইসলামের ওয়াজ মাহফিলে শরিক হওয়া ইত্যাদি ইবাদতকেই শারীরিক ইবাদত বা ইবাদতে বদনী বলা হয়।

২. ইবাদতে মালী ঃ 

অর্থাৎ আর্থিক ইবাদত। টাকা-পয়সা, ধন-দৌলত দ্বারা আল্লাহ্র রাস্তায় ব্যয় করে যে ইবাদত হয় তাকে ইবাদতে মালী' বা আর্থিক ইবাদত বলা হয়। যেমন- ফেতরা, যাকাত, সদকা-খয়রাত ইত্যাদি।


৩. ইবাদেত রূহানী ঃ 

অর্থাৎ আত্মার ইবাদত। আত্মার সাহায্যে যে সমস্ত ইবাদত করা হয়। তাকে ‘ইবাদতে রূহানী' বা আত্মার ইবাদত বলা হয়। যেমন- আল্লাহ্ তা'আলার পবিত্র সত্তা সম্পর্কে মোরাকাবা-মোশাহাদা করা। মনে মনে আল্লাহর নামের জিকির করা, অন্তরে অন্তরে সারা জাহানের সৃষ্টি রহস্য সম্পর্কে চিন্তা বা গবেষণা করা ইত্যাদি।



ইবাদত কাকে বলে,ইবাদত কত প্রকার,ইবাদত,ইবাদত শব্দের অর্থ কি

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন