আল্লাহ তা'য়ালার পরিচয় |কুরআনের আলোকে আল্লাহ তায়ালার পরিচয়

আল্লাহ তা'আলার পরিচয়

আল্লাহ তা'য়ালার পরিচয় |কুরআনের আলোকে আল্লাহ তায়ালার পরিচয়


আল্লাহ তা'আলা ঐ একক পবিত্র সত্তা, যিনি ছাড়া অন্য কোনো মাবুদ বা উপাস্য নেই। যিনি সকল সৃষ্টি জগতের সৃষ্টিকর্তা ও প্রতিপালক।


 যিনি আসমান, জমিন, লাওহে মাহফূয, চন্দ্ৰ, সূর্য, তারকা, বেহেশত, দোজখ, ফেরেশতা, জিন, ইনসান, কীট-পতঙ্গ, নদ-নদী, সাগর-মহাসাগর, পাহাড়-পর্বত, গাছপালা ইত্যাদি সব কিছুর একমাত্র মালিক এবং তাঁর হুকুমেই সবকিছু পরিচালিত হয়। 


যিনি চিরঞ্জীব ও চিরস্থায়ী, তাঁকে তন্দ্রা ও নিদ্রা স্পর্শ করতে পারে না। তিনি মহাজ্ঞানী ও সর্ব বিষয়ে সুপরিজ্ঞাত। তিনি গোপন ও প্রকাশ্য সমস্তই জানেন। তিনি কারো মুখাপেক্ষী নন। তিনি কাউকে জন্ম দেননি এবং তিনিও কারো ঔরসজাত নন।


 আর শক্তিতে, জ্ঞানে ও গুণে তাঁর সমকক্ষ অন্য কেউ নেই। যাবতীয় বস্তুর হায়াত, মউত, রিজিক ও দৌলতের তিনিই মালিক। তিনিই সর্বশ্রেষ্ঠ ও সমস্ত শক্তির অধিকারী। যেমনি আল্লাহ তা'আলা কুরআন মাজীদের আয়াতুল কুরসীতে ইরশাদ করেছেন


الحي القيوم ج لا تأخذه سنة ولا نوم ط له ما A الله لا إله إلا هو في السموت ومافي الأرض ط من ذا الذي يشفع عنده الا باذنه ط بعلم ما بين أيديهم وما خلفهم ج ولا يحيطون بشئ من علمه إلا بما شاء ج وسع كرسيه السموت والارض ج ولا يتوده حفظهماج وهو العلي العظيم.


উচ্চারণ ঃ আল্লাহু লা-ইলাহা ইল্লা হুওয়াল হাইয়্যুল কাইয়্যম ; লা তাখুযুহু সিনাতুওঁ ওয়ালা নাওম; লাহু মা ফিস্সামাওয়াতি ওয়া মা ফিল আরদ্বি ; মান যাল্লাযী ইয়াশফাউ ইনদাহু ইল্লা বিইযনিহী ; ইয়া'লামু মা বাইনা আইদীহিম ওয়া মা খালফাহুম ; ওয়া লা ইউহীতূনা বিশাইয়িম মিন 'ইলমিহী ইল্লা বিমা শা-আ; ওয়াসি'আ কুরসিয়্যুহুস্ সামাওয়াতি ওয়াল আরদ্বা ; ওয়ালা ইয়া উদুহু হিফ্যুহুমা ; ওয়া হুওয়াল আলিয়্যুল আযীম


অর্থ ঃ আল্লাহ তা'আলা, তিনি ব্যতীত কোনোই উপাস্য নেই, যিনি চিরঞ্জীব ও সদা বিরাজমান। তন্দ্রা এবং নিদ্রা তাঁকে স্পর্শ করতে পারে না। নভোমণ্ডল ও ভূমণ্ডলে যা কিছু আছে সব তাঁরই। এমন কে আছে, যে তাঁর অনুমতি ব্যতীত তাঁর নিকট সুপারিশ করতে পারে ? তাদের পশ্চাতে ও সম্মুখে যা কিছু আছে তিনি তা পরিজ্ঞাত আছেন। তিনি যা ইচ্ছা করেন তা ব্যতীত তাঁর অনন্ত জ্ঞানের কোনো বিষয়ই কেউ ধারণা করতে সক্ষম নয়। তাঁর আসন ও সম্রাজ্য নভোমণ্ডল ও ভূমণ্ডল পরিব্যাপ্ত হয়ে রয়েছে এবং এতদুভয়ের সংরক্ষণ তাঁকে ক্লান্ত করে না। আর তিনি সমুন্নত ও মহীয়ান। (সূরা বাকারাহ্: ২৫৫)


আল্লাহ তা'আলা পবিত্র কুরআনের 'সূরা ইখলাস'-এ নিজের পরিচয় বর্ণনা করে ইরশাদ করেছেন


قل هو الله أحد . الله الصمد لم يلد ولم يولد ، ولم يكن له

كفوا أحد.


উচ্চারণঃ কুল হুওয়াল্লাহু আহাদ। আল্লাহুস্ সামাদ। লাম ইয়ালিদ ওয়া লাম ইউলাদ। ওয়া লাম ইয়াকুল্লাহু কুফুওয়ান আহাদ।


অর্থঃ হে নবী! আপনি ঘোষণা করে দিন যে, আল্লাহ একক; আল্লাহ কারো মুখাপেক্ষী নন। তিনি কাউকেও জন্ম দেননি এবং তিনি কারো ঔরসজাত নন। আর শক্তিতে জ্ঞানে ও গুণে তাঁর সমকক্ষ অন্য কেউ নেই


অন্যত্র আল্লাহ তা'আলা ইরশাদ করেছেন


هو الذي في السماء إله وفي الأرض إله ، وهو الحكيم العليم اور উচ্চারণ : হুওয়াল্লাযী ফিস্সামা-ই ইলাহুওঁ ওয়া ফিল আরদ্বি ইলাহুন। ওয়া হুওয়াল হাকীমুল ‘আলীম


অর্থ ঃ তিনিই আল্লাহ যিনি আকাশেও একমাত্র উপাস্য এবং জমিনেও একমাত্র উপাস্য। তিনি মহাবিজ্ঞানী ও সর্ববিষয়ে সুপরিজ্ঞাত।


আল্লাহ তা'আলা কুরআন মাজীদের 'সূরা আন'আমে' ইরশাদ করেছেন— هو الذي جعل لكم النجوم لتهتدوا في ظلمات البر و البحر


উচ্চারণ ঃ হুওয়াল্লাযী জা'আলা লাকুমুন্ নুজুমা লিতাহতাদূ ফী যুলুমাতিল বাররি ওয়াল বাহরি


অর্থঃ তিনিই আল্লাহ যিনি তোমাদের জন্য তারকারাজি সৃষ্টি করেছেন, যাতে তোমরা জলে ও স্থলে ঘনঘোর অন্ধকারের সময় সঠিক সন্ধান লাভ করতে সমর্থ হও।


আল্লাহ তা'আলা আরো ইরশাদ করেছেন انما أمره إذا أراد شيئا أن يقول له كن فيكون .


উচ্চারণ ঃ ইন্নামা আমরুহূ ইযা আরা-দা শাইয়ান আইয়্যাকূলা লাহু কুন ফাইয়াকূন। অর্থ ঃ তাঁর হুকুম-শক্তি এরূপ যে, যখন তিনি কোনো কিছু প্রস্তুত করতে ইচ্ছা করেন, তখন শুধুমাত্র 'হও' আদেশ করলেই তা হয়ে যায়।


আল্লাহ রাব্বুল আলামীন আরো ঘোষণা করছেন—


الله الذي رفع السموت بغير عمد ترونها . ه در کا


উচ্চারণ : আল্লাহুল্লাযী রাফা'আস্‌ সামাওয়াতি বিগাইরি 'আমাদিন তারাওনাহা।


অর্থ ঃ তিনিই আল্লাহ রাব্বুল আ'লামীন, যিনি আকাশসমূহ বিনা খুঁটিতে শামিয়ানার মতো ঝুলিয়ে রেখেছেন, যা তোমরা অবলোকন করছ।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন