সমাজ গঠনের উপাদান

সমাজের গঠনপ্রণালি (Formation of a Society)
সমাজের গঠন প্রনালী 


সমাজের গঠনপ্রণালি (Formation of a Society)


মানুষ সমাজে বাস করে। কিন্তু কখন, কীভাবে মানুষ সমাজে বাস করা শুরু করেছে, কখন হতে সমাজের উৎপত্তি তার কোনো প্রমাণ নেই। তবে সমাজ বিজ্ঞানীগণ এ ব্যাপারে একমত যে, জন্মলগ্ন হতেই মানুষ সমাজ গঠন করেছে এবং সমাজের ক্রমবিকাশ ও সমাজ গঠনে বিভিন্ন উপাদান কাজ করেছে। নিচে সমাজ গঠনের বিভিন্ন উপাদানগুলো আলোচনা করা হলো : 

(১) পরিবার 

পরিবারই হলো সমাজ গঠনের প্রথম ধাপ। মানুষের সঙ্গলাভ ও নিরাপত্তার উপর ভিত্তি করে পরিবারের জন্ম। পরিবারের সদস্যদের মধ্যে আদান-প্রদান ও সহযোগিতার জন্য পরনির্ভরশীলতা দেখা দেয়। এ পরনির্ভরশীলতা হতেই সমাজ সৃষ্টির প্রেরণা।


(২) গোষ্ঠী 

সমাজ গঠনে গোষ্ঠীর ভূমিকা যথেষ্ট। কেননা এক পরিবার বৃদ্ধি হয়ে বিভিন্ন পরিবারের সৃষ্টি হয়। বিভিন্ন পরিবারকে একত্রে গোষ্ঠী বলে। রক্তের সম্পর্ক এবং আত্মীয়তার বন্ধন হলো গোষ্ঠীর ভিত্তি। এভাবে বিভিন্ন পরিবার গোষ্ঠীতে পরিণত হয়ে একটি সমাজে পরিণত হয়।


(৩) উপজাতি 

 কালক্রমে গোষ্ঠী বৃদ্ধি পেয়ে বহু গোষ্ঠীতে বিভক্ত হয়ে পড়ে। বিভিন্ন গোষ্ঠীর লোকজন ভিন্ন ভিন্ন পেশা অবলম্বন করে। একই জাতীয় পেশা ও চালচলনের উপর ভিত্তি করে বিভিন্ন সম্প্রদায়ের জন্ম হয়। এমনি বিভিন্ন সম্প্রদায় ও গোষ্ঠীকে উপজাতি বলে। সমাজ গঠনে উপজাতির প্রভাবও যথেষ্ট।

আরও পড়ুন, 


(8) ধর্ম 

 ধর্মও সমাজ গঠনের এক উল্লেখযোগ্য উপাদান। উপজাতি বৃদ্ধি পেয়ে অনেক উপজাতিতে রূপ নিলে পরিবার ও গোষ্ঠীর আত্মীয়তার বন্ধন এবং রক্তের সম্পর্ক শিথিল হয়ে পড়ে। ফলে সমাজে অনাচার, ব্যভিচার ইত্যাদি নেমে আসে। তখন সামাজিক সেতু হিসেবে ধর্মের আবির্ভাব হলে উপজাতিসমূহ নতুনভাবে ধর্মের বন্ধনে আবদ্ধ হয় ও সমাজ গঠন করে। এভাবেই ধর্ম সমাজ গঠনে ভূমিকা রাখে।


(৫) সামাজিক ও রাজনৈতিক চেতনা 

 ধর্মকে কেন্দ্র করে সমাজ এবং সম্প্রদায় বিস্তৃতির সাথে সাথে মানুষের মধ্যে রাজনৈতিক ও সামাজিক চেতনা জাগ্রত হয়। ফলে ধর্মের বন্ধনও শিথিল হয়ে আসে। ধীরে ধীরে মানুষ বুঝতে পারে যে, সুশৃঙ্খল সমাজ জীবনের জন্য সামাজিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানের প্রয়োজন। সুতরাং যুগে যুগে মানুষ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক প্রতিষ্ঠান গড়ে তোলে এবং আধুনিক সমাজ ব্যবস্থা গঠন করে।

 (৬) অর্থনৈতিক কাজকর্ম 

 মানুষের অর্থনৈতিক কাজকর্ম সমাজ গঠনের বিশিষ্ট উপাদান। অতীতে এক সময় মানুষ পশুপালন ছেড়ে কৃষিকাজ শুরু করলে তাদের আয় উন্নতি বেড়ে যায়। ফলে মানুষের মাঝে অর্থনৈতিক চেতনা জাগ্রত হয় এবং ধনসম্পদ রক্ষার জন্য সমাজ গড়ে তোলে। আজকের দিনেও অর্থনৈতিক স্বার্থই হলো রাষ্ট্রীয় সমাজ গঠনের মূল প্রেরণা। অর্থনীতির জন্যই বর্তমান বিশ্বসমাজে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হয়। সুতরাং মানুষের অর্থনৈতিক কাজকর্ম সমাজ গঠনের অন্যতম উপাদান।


পরিশেষে বলা যায়, পরিবার, গোষ্ঠী, উপজাতি, ধর্ম, সামাজিক ও রাজনৈতিক চেতনা এবং অর্থনৈতিক কাজকর্ম সমাজ গঠনের উল্লেখযোগ্য উপাদান। এসব উপাদানগুলো সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

অবশ্যই পড়ুন, 


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন